Breaking News
Home > জাতীয় > দীর্ঘ ছুটিতে বাড়ি ফিরতে টিকিটের জন্য হাহাকার

দীর্ঘ ছুটিতে বাড়ি ফিরতে টিকিটের জন্য হাহাকার

দীর্ঘ ছুটিতে বাড়ি ফিরতে- আজ শুক্রবার থেকে টানা নয়দিনের লম্বা ছুটির সুযোগ তৈরি হওয়ায় ঢাকা ছেড়ে নাড়ির টানে ছুটছেন বাড়ি। কেউবা যাবেন দূরে কোথাও ঘুরতে। এত লম্বা ছুটি সাধারণত ঈদ ছাড়া হয় না।

রমজান আসার আগেই দেশে ঈদের রেশ তৈরি হয়েছে। এজন্য সবাই ভিড় করছেন বাস ও রেল স্টেশনে। তাদের পদচারণায় সরগরম হয়ে উঠেছে প্রতিটি বাসস্ট্যান্ড। যারা অগ্রিম টিকিট কেটে রাখেননি তারা টিকিটের আশায় ছুটছেন বাসের এক কাউন্টার থেকে অন্য কাউন্টারে।

সরকারি ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ২৭ ও ২৮ এপ্রিল শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটি। ২৯ এপ্রিল রবিবার বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি। ১ মে মঙ্গলবার মে দিবস এবং পরদিন ২ মে বুধবার শবে বরাতের ছুটি। ৪ ও ৫ মে শুক্র-শনিবারের সাপ্তাহিক ছুটি।

মাঝখানে ৩০ এপ্রিল সোমবার একদিন এবং ৩ মে বৃহস্পতিবার অফিস খোলা। এই দু’দিন সমন্বয় করা গেলে টানা নয় দিন অবকাশ কাটানোর সুযোগ মিলবে সরকারি চাকুরেদের। একদিন ছুটি মিললেও যেকোনো সরকারি চাকুরে কমপক্ষে পাঁচ দিন ছুটি ভোগ করার সুযোগ পাবেন।

জরুরি সেবা ছাড়া সরকারি দপ্তর, ব্যাংক, বীমা বা বেসরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠানের একটি অংশের কর্মীরাও এই ছুটির সুবিধা পাবেন। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও উপভোগ করবে এ ছুটি।

আর এ ছুটিকে সামনে রেখেই গতকাল বৃহস্পতিবার থেকেই রাজধানী ছাড়তে শুরু করে সরকারি চাকুরেরা। গতকাল সকাল থেকে বাস টার্মিনালগুলোতে যাত্রীদের সংখ্যা ছিল চোখে পড়ার মতো।

বিকাল নাগাদ এই ভিড় আরও বাড়ে বলে জানিয়েছেন বাস কাউন্টারে দায়িত্ব পালন করা অনেক কর্মচারী। আগে থেকে যারা টিকিট কাটেননি তারা অনেকে টিকিটের জন্য ছোটাছুটি করছেন। তাদের কাছে টিকিট সোনার হরিণ হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবার রাজধানীর গাবতলী ছাড়াও কল্যাণপুর, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনালে টিকিটের জন্য যাত্রীদের ছুটতে দেখা গেছে।

কল্যাণপুর বাস কাউন্টারে কর্মরত এক কর্মচারী জানান, সকাল থেকেই প্রতিটি কাউন্টারে যাত্রীদের ভিড় চোখে পড়ার মতো। গতকাল বিকাল থেকেই এই ভিড় শুরু হয়।

লম্বা ছুটিতে অনেকে আগে থেকেই ঢাকার বাহিরে যাওয়ার পরিকল্পনা করে টিকিট কাটায় টিকিটের সংকট দেখা দিয়েছে। দুই দিন পর পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে ধারণা তার।

সকালের দিকে কিছু টিকিট মিললেও এজন্য বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। তারপরেও টিকিট পাওয়ায় তাদের মধ্যে এক ধরনের আনন্দ ঝিলিক দিচ্ছে।

এসব যাত্রীদের অভিযোগ, লম্বা ছুটির কারণে যাত্রীদের চাহিদা বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শুধু বাস না বিমান ও ট্রেনের টিকিটও অনেক আগে শেষ হয়ে গেছে।

কল্যাণপুর আলহামরা কাউন্টারের ম্যানেজার বলেন, লম্বা ছুটি থাকায় যাত্রীদের ভিড় অনেক বেশি।দুই-একদিনের মধ্যেই এই চাপ স্বাভাবিক হবে।

এদিকে সময়মতো বাস না পাওয়ায় যাত্রীদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে। মহাসড়কে খানাখন্দ থাকায় এবং গতকাল রাতে বৃষ্টি হওয়ায় বাসগুলো ঢাকায় আসতে সময় লাগছে। এজন্য সময়মতো যাত্রী নিয়ে বাসগুলো গন্তব্যে যেতে পারছে না।

Check Also

বাবার বিরুদ্ধে জিডি করার যে কারণ বললো ভিকারুননিসার স্কুলছাত্রী!

বাবার বিরুদ্ধে জিডি- রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের এক ছাত্রী চকবাজার থানায় বাবার বিরুদ্ধে একটি …