Breaking News
Home > এক্সক্লুসিভ > হিমশৈলের ধাক্কা নয়, অন্য কোন কারনেই ডুবেছিল টাইটানিক! অবশেষে বের হল সেই রহস্য!!

হিমশৈলের ধাক্কা নয়, অন্য কোন কারনেই ডুবেছিল টাইটানিক! অবশেষে বের হল সেই রহস্য!!

ইতিহাস সাক্ষী রয়েছে। আটলান্তিকের তলদেশে আজও ঘুমিয়ে রয়েছে টাইটানিকের অবশিষ্টাংশ। জানা গিয়েছিল, হিমশৈলের ধাক্কায় ভেঙে দুই টুকরো হয়ে গিয়েছিল টাইটানিক। এত বছর কেটে যাওয়ার পরে ফের জল্পনা উঠেছে টাইটানিকের ধ্বংস হয়ে যাওয়ার কারণ নিয়ে। ‘কোনও হিমশৈল নয়, আগুনই নাকি টাইটানিকের ধ্বংসের কারণ। ‘ সম্প্রতি এক আইরিশ সাংবাদিক ম্যালোনি এমনটাই জানিয়েছেন।

গত ৩০ বছর ধরে তিনি টাইটানিকের ওপরে গবেষণা চালাচ্ছেন। তিনি জানিয়েছেন, আগুনের কারণেই জাহাজটি ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছিল। তাঁর মতে, হিমশৈলটি ধাক্কা মারার ফলে জাহাজটির সেভাবে কোনও ক্ষতিই হয়নি। অথচ আজকের দিনে দাঁড়িয়ে এই সত্যটি সকলেরই অজানা। ‘টাইটানিক: দ্য নিউ এভিডেন্স’ নামে একটি তথ্যচিত্রে গোটা বিষয়টি তুলে ধরেছেন ম্যালোনি।

প্রসঙ্গত, ১৯১২ সালে বেলফাস্ট থেকে রওনা হওয়ার পরই জাহাজের নিম্নবর্তী অংশে যে আগুন জ্বলছিল, সেই আগুনই জাহাজের খোলটিকে ধীরে ধীরে দুর্বল করে দেয়। প্রায় ৪ দিন পরে সেই আগুন নেভানো হয়। মূলত ওই হিমশৈলে ধাক্কা লাগার পরেই ভেঙে যায় জাহাজটি। এ ঘটনায় মৃত্যু হয় প্রায় ১৫০০ মানুষের।

১৯১২ থেকেই লোকমুখে শোনা যেত, ৩০০ ফুটের একটি গভীর ক্ষতের কারণে জাহাজটি ভেঙে যায়। যদিও ধ্বংসাবশেষ পরীক্ষার পর সের কম কিছু খুঁজে পাওয়া যায়নি।
সূত্র: এবেলা

Check Also

এমবি কম থাকলেও এই ভিডিওটা একবার হলেও দেখুন!

এমবি কম থাকলেও এই ভিডিওটা একবার হলেও দেখুন! এমবি কম থাকলেও এই ভিডিওটা একবার হলেও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *