Breaking News
Home > জানা অজানা > কীভাবে বুঝবেন একটু পর এখানে বজ্রপাত হবে? জেনে নিন এক অসাধারণ কৌশল…

কীভাবে বুঝবেন একটু পর এখানে বজ্রপাত হবে? জেনে নিন এক অসাধারণ কৌশল…

সরাসরি শরীরের উপর বজ্রপাত হলে বাঁচার কোনো সম্ভাবনা নেই। আর আশেপাশে হলেও গুরুতরভাবে ঝলসে যেতে পারে শরীরের অনেকাংশ। কিন্তু ধরুন, নির্জন রাস্তায় অথবা ফাঁকা মাঠ দিয়ে যাচ্ছেন, হঠাৎ ঝড় বৃষ্টি আর বিদ্যুৎ চমকানি শুরু হয়ে গেল। বুঝতে পারছেন না কী করবেন। ভয় হচ্ছে, কখন মাথার উপর বাজ পড়ে! আগে থেকে বুঝারও তো উপায় নেই।

জানা থাকলে না হয় একটা ব্যবস্থা নেয়া যেত। কাছাকাছি কোথাও গিয়ে আশ্রয় নেয়ারও সুযোগ থাকতো। এটা কিন্তু ভুল ধারণা, কপাল খারাপ হলেও বজ্রাহত হওয়ার আগে অন্তত মিনিটখানেক সময় আপনি পেতে পারেন। অর্থাৎ প্রকৃতির ‘রোষ’ আপনার মাথায় পড়ার আগে একটা শেষ সতর্কবার্তা পাওয়ার সুযোগ আছে। তাহলে কীভাবে বুঝবেন এখনই আপনার আশেপাশে বজ্রপাত হতে যাচ্ছে? বজ্রপাত যেহেতু একটি বৈদ্যুতিক ঘটনা, সেহেতু সতর্কবার্তাটাও সেরকম হবে।

বজ্রপাতে কয়েকমুহূর্ত আগমুহূর্তে ওই এলাকার বাতাস বিদ্যুতায়িত হয়ে যায়। এ কারণে খেয়াল করবেন আপনার মাথার চুল শরীরের লোম খাড়া হয়ে যাচ্ছে। শরীর একদম সোজা হয়ে স্থির হয়ে যেতে চাচ্ছে। তখনই বুঝবেন ভয়াবহ বিপর্যয় আসছে। যেমনটি চুল আচড়ানোর পর চিরুনি মাথার কাছাকাছি নিলে চুল খাড়া হয়ে যায়। সঙ্গে সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা নিন।

কাছকাছি বাড়িঘর বা কোনো ভবন থাকলে ঢুকে পড়ুন। একেবারে ফাঁকা মাঠে থাকলে তাৎক্ষণিকভাবে বসে মাটি স্পর্শ না করে যতোটা সম্ভব মাটির কাছাকাছি থাকুন। খেয়াল করবেন আপনার ভেজা কাপড় বা শরীরের কোনো অংশ যেন মাটি স্পর্শ না করে। খালি পা থাকলে জুতা পরে নিন।

বিঃ দ্রঃ প্রতিদিন প্রয়োজনীয় সকল স্বাস্থ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেজ স্বাস্থ্য সেবা ।। Health Tips এ লাইক দিন! 

Check Also

ফেরাউনের লাশ ৩১১৬ বছর পানির নীচে অথচ একটুও পচেনি, কেন? আসল রহস্যটি জানুন!

কোরআনে আছে ফেরাউন ডুবে মারা গেছে আর মৃত্যুর পরও তার শরীর অক্ষত রাখা হবে, পরবর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *