Breaking News
Home > রেসিপি > শাহি বাকরখানি ছানার রসমালাই

শাহি বাকরখানি ছানার রসমালাই

উপকরণ: দুধ সাড়ে তিন লিটার, চিনি পৌনে এক কাপ, ঘি, ১৫০ গ্রাম (ভাজার জন্য), গুঁড়া দুধ ১ কাপ, ডালডামুক্ত বাকরখানির গুঁড়া (পাটায় মিহি করে পিষে নেওয়া) ১ কাপ, জাফরান সিকি চা-চামচ, গোলাপজল আধা টেবিল-চামচ, কেওড়া জল আধা চা-চামচ, বাদাম ও পেস্তাকুচি সিকি কাপ, এলাচিগুঁড়া এক চা-চামচের একটু কম, সিরকা বা লেবুর রস কয়েক ফোঁটা।
528120106dcc5-Untitled-18
প্রণালি:
দুই লিটার দুধ জ্বাল দিয়ে সামান্য সিরকা বা লেবুর রস দিয়ে ছানা তৈরি করে পানি ঝরিয়ে নিন। একটি ভেজা সুতি কাপড়ে ছানা রেখে এক ঘণ্টা ঝুলিয়ে রাখুন। এক কাপের মতো ছানা হবে অথবা দেড় কাপও হতে পারে।

একটি তারের চালনি দিয়ে ছানা মিহি করে চেলে সিকি কাপ চিনি, মিহি বাকরখানির গুঁড়া ও সিকি চা-চামচ এলাচিগুঁড়া দিয়ে ভালো করে ছেনে নিন, যতক্ষণ মসৃণ না হয়। এবারে বাকি দেড় লিটার দুধ জ্বাল দিয়ে তাতে গুঁড়া দুধ ও বাকি চিনি দিয়ে ঘন করে জ্বাল দিতে থাকুন। অন্যদিকে ছানা ও বাকরখানির মিশ্রণ দিয়ে ছোট ছোট ডিম আকৃতির মিষ্টি বানিয়ে ট্রেতে রাখুন।

ফ্রাইপ্যানে ঘি গরম করুন। দুধ ঘন হলে একটি বাটিতে ঢেলে রাখুন। গরম ঘিয়ে মিষ্টি ভেজে গরম দুধে ছেড়ে দিন। তিন-চার ঘণ্টা ভিজতে দিন। মিষ্টির ওপরে গোলাপজল ও কেওড়া জলে ভেজানো জাফরান দিয়ে বাদাম ও পেস্তাকুচি ছিটিয়ে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন। মিষ্টি ঘন দুধে ভিজিয়ে রাখার পর কিছুটা ফুলে উঠবে।

রূপচর্চা ও স্বাস্থ্য বিষয়ক যে কোন তথ্যের জন্য আমাদের পেজ স্বাস্থ্য সেবা ।। Health Tips এ লাইক দিয়ে এক্টিভ থাকুন।

Check Also

সাবধান! আপনি কি মুরগি ধুয়ে রান্না করেন?‎

মুরগি রান্না করার আগে ভাল করে ধুয়ে নেয়া উচিত। এটাই তো বলে আমাদের কমনসেন্স, তাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *