Breaking News
Home > রেসিপি > সুস্বাদু আলু চিকেন বিরিয়ানি

সুস্বাদু আলু চিকেন বিরিয়ানি

নাস্তায় অনেকেই বিরিয়ানি খেতে পছন্দ করেন। তাই আজকের আয়োজনে থাকছে সুস্বাদু আলু চিকেন বিরিয়ানি। খুব সহজে বাসায় বসে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই বিরিয়ানি।

13938546_1245064765513108_2175155911793934095_n

উপকরণ

মুরগির মাংস ৫০০ গ্রাম, সেদ্ধ বাসমতি ভাত আধা কেজি, আলু চার/পাঁচটি, দারুচিনি চার/পাঁচ টুকরা, এলাচ চার/পাঁচটি, তেজপাতা একটি, আস্ত গোলমরিচ পাঁচ/ছয়টি, কাঁচামরিচ ৮/১০টি, পেঁয়াজ কুচি দুই কাপ, হলুদের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, লেবুর রস এক চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জাফরান এক চা চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি বাদামি করে ভাজুন। এবার পেঁয়াজ বেরেস্তা আলাদা প্লেটে তুলে রাখুন। এই প্যানে আলু ভেজে আলাদা তুলে রাখুন। এখন একটি বাটিতে মুরগির মাংস, হলুদের গুঁড়া, লবণ, মরিচের গুঁড়া ও লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেরিনেটের জন্য ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এবার অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে দারুচিনি, এলাচ, গোলমরিচ, ধনে গুঁড়া, তেজপাতা, কাঁচামরিচ দিয়ে ভাজতে থাকুন। এবার এই প্যানে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে ভাজতে থাকুন। এরপর একটি প্রেশার কুকারে প্রথমে সেদ্ধ ভাত এর পর ভাজা মুরগির মাংস ও ভাজা আলু দিন। এর ওপর আবারও সেদ্ধ ভাত দিন। সবশেষে ওপরে পেঁয়াজ বেরেস্তা ও জাফরান দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। তিনটি শিস দিলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন আলু চিকেন বিরিয়ানি।

Check Also

amitumi_butter-naan-grlic-chicken

সুস্বাদু বাটার চিকেন এবং গার্লিক নান এর রেসিপি

রুটি দিয়ে খান মুরগির মজাদার পদ। বাটার চিকেন এবং গার্লিক নান এর কথা শুনলে সবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *