Breaking News
Home > রেসিপি > স্পাইসি পনির বিরিয়ানি

স্পাইসি পনির বিরিয়ানি

পনির যেকোনো খাবারকেই সুস্বাদু করে তোলে। তাই আজ এই মজাদার পনির দিয়ে তৈরি করা হয়েছে স্পাইসি বিরিয়ানি। রেসিপিটি দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটে। জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মুখরোচক স্পাইসি পনির বিরিয়ানি।

13934699_1245066942179557_4197346960081495989_n

উপকরণ

পনির ৩০০ গ্রাম, বাসমতি চাল ৫০০ গ্রাম, মটরশুটি ১ কাপ(সেদ্ধ), আদা-রসুন বাটা এক টেবিল চামচ, টকদই দুই কাপ, কাঁচামরিচ চারটি, হলুদের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, এলাচ গুঁড়া দুই চা চামচ, এলাচ দুটি, লবঙ্গ দুটি, লেবুর রস দুই টেবিল চামচ, জাফরান সামান্য, দুধ দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি অল্প, পুদিনা পাতা কুচি সামান্য, ঘি দুই টেবিল চামচ এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে চাল ভালো করে ধুয়ে নিন। এবার এর মধ্যে লবণ, এলাচ ও লবঙ্গ দিয়ে অল্প আঁচে রান্না করুন। ১৫ মিনিট পর সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিন। এখন একটি পাত্রে টকদই, লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে টুকরো করা পনির দিয়ে দিন। এবার একটি কাপে দুধের মধ্যে জাফরান ভিজিয়ে আলাদা করে রাখুন। এরপর একটি প্যানে ঘি দিয়ে এর মধ্যে কাঁচা মরিচ এবং আদা-রসুন বাটা দিন। কিছুক্ষণ ভেজে এর মধ্যে টকদইয়ে ভেজানো পনিরগুলো দিয়ে দিন। বাদামি হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। এবার একটি বড় প্যানে প্রথমে এক লেয়ার সেদ্ধ ডাল দিয়ে এর ওপর এক লেয়ার রান্না করা পনির দিন। এখন এর ওপর সেদ্ধ মটরশুটি, গরম মসলার গুঁড়া, এলাচ গুঁড়া, জাফরান ভেজানো দুধ, ধনেপাতা, পুদিনা পাতা এবং সামান্য ঘি দিন। এর ওপর আবারও আরেক স্তর সেদ্ধ ভাত দিন। এবার ভালো করে প্যানের মুখ আটকে নিন। মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু স্পাইসি পনির বিরিয়ানি।

বিঃ দ্রঃ প্রতিদিন প্রয়োজনীয় সকল স্বাস্থ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেজ স্বাস্থ্য সেবা ।। Health Tips এ লাইক দিন! 

Check Also

সুস্বাদু বাটার চিকেন এবং গার্লিক নান এর রেসিপি

রুটি দিয়ে খান মুরগির মজাদার পদ। বাটার চিকেন এবং গার্লিক নান এর কথা শুনলে সবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *