Breaking News
Home > রেসিপি > রেস্তোরাঁর স্বাদের মোগলাই পরোটা

রেস্তোরাঁর স্বাদের মোগলাই পরোটা

ডিম যাদের ভালো লাগে নিশ্চয়ই মোগলাই পরোটাও তাদের অনেক প্রিয়। কিন্তু আপনি কি জানেন, আমরা সবসময় ডিম দিয়ে তৈরি যে মোগলাই পরোটা খাই তা আসলে মোগলাই পরোটা নয়? আসুন, দেখে নেই “আসল” মোগলাই পরোটার রেসিপি। অসাধারণ এই খাবারটি যেমন অতিথি অপ্যায়নে অসাধারণ তেমনি বিকেল বেলার স্ন্যাক হিসেবেও তুলনাহীন।

68277_91579_44256
উপকরণ:
– পৌনে এক কাপ মিহি ময়দা
– পৌনে এক কাপ আটা
– দেড় কাপ মুরগির মাংসের কিমা
– দুইটি পেঁয়াজ, কুচি করা
– দুইটি টমেটো, কুচি করা
– দুইটি ডিম
– কয়েকটা কাঁচামরিচ, কুচি করা
– ধনেপাতা এবং পুদিনা পাতা কুচি
– সিকি চা চামচ হলুদ গুঁড়ো
– এক চা চামচ মরিচ গুঁড়ো
– আধা চা চামচ গরম মশলা
– দুই টেবিল চামচ আদা-রসুন বাটা
– দুই টেবিল চামচ সুজি
– সামান্য বেকিং সোডা
– সিকি কাপ দুধ
– লবণ স্বাদমতো
– তেল প্রয়োজনমতো

প্রণালী:
১) প্রথমে আটা ও ময়দা একসাথে একটি বড় বোলে ঢেলে নিন। এর মাঝে সুজি, লবণ, এক চিমটি বেকিং সোডা একত্রে মিশিয়ে নিন। এরপর দুধ ঢেলে ভালোমত মেখে ডো তৈরি করে নিন। হালকা ভেজা সুতি কাপড়ে মুড়িয়ে ১০-১৫ মিনিট রেখে দিন এই ডো। এই ফাঁকে তৈরি করে নিন ভেতরে দেওয়ার পুর।

২) চুলোয় প্যান গরম করে এর মাঝে অল্প করে তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ দিয়ে হালকা করে সাঁতলে নিন। এর মাঝে দিন আদা-রসুন বাটা। কিছুটা কাঁচামরিচ এতে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর ভাজতে থাকুন যতক্ষণ না পেঁয়াজে একটু বাদামি ভাব আসে। পেঁয়াজে রঙ ধরলে এতে টমেটো কুচি, গরম মশলা, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং কিছুটা লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিন।

৩) মিশ্রনের মুরগির মাংসের কিমা দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর অল্প করে পানি দিয়ে নেড়ে ডাকা দিয়ে রাখুন ৫-৭ মিনিট। এর মাঝে রান্না হয়ে যাবে। নামানোর আগে ধনেপাতা এবং পুদিনা পাতা কুচি দিন।

৪) একটি পাত্রে ডিম ফেটে মিশিয়ে নিন লবণ দিয়ে। এটাকে একপাশে সরিয়ে রাখুন।

৫) এবার ডো থেকে তৈরি করতে হবে পরোটা। বড় করে পরোটা বেলে নিন। পরোটার মাঝে কিমার পুর দিয়ে ছড়িয়ে নিন। এর ওপরে দুই চা চামচ ডিমের মিশ্রণ ছড়িয়ে নিন। এরপর চারপাশ থেকে পরোটার কিনারাগুলো তুলে ঢেকে দিন কিমার পুর যাতে চৌকো একটি আকৃতি তৈরি হয়। কিনারাগুলো আটকে রাখার জন্য ডিমের মিশ্রণ ব্যবহার করুন।

৬) গরম কড়াইতে বেশি করে তেল দিতে হবে। ডুবোতেলে ভাজতে না চাইলে এমনভাবে তেল দিতে হবে যাতে অন্তত পরোটা ভালোভাবে ভাজা হয়। এরপর সাবধানে পরোটাটিকে তেলে ছাড়তে হবে। এ সময়ে লক্ষ্য রাখুন পরোটা যেন ভেঙ্গে না যায়। একেক পিঠে ৪-৫ মিনিট করে ভেজে তুলে নিন পরোটা।

৭) তেল ঝরিয়ে নিয়ে কেটে নিন মোগলাই পরোটা এবং সালাদ অথবা কেচাপের সাথে পরিবেশ করুন গরম গরম।

Check Also

amitumi_butter-naan-grlic-chicken

সুস্বাদু বাটার চিকেন এবং গার্লিক নান এর রেসিপি

রুটি দিয়ে খান মুরগির মজাদার পদ। বাটার চিকেন এবং গার্লিক নান এর কথা শুনলে সবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *