Breaking News
Home > রেসিপি > মজাদার দোসা রেসিপি

মজাদার দোসা রেসিপি

দক্ষিণ ভারতের একটি অন্যতম জনপ্রিয় খাবার হলো দোসা। আমাদের দেশের খোলাজালি চিতইয়ের সঙ্গে ভীষণ মিল। তবে খুব একটা বাংলাদেশে পাওয়া যায় না। ধাবার কল্যাণে দোসা বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও জনপ্রিয় হয়ে উঠেছে। খুব সহজে বাড়িতেও বানিয়ে ফেলা যায় এই সুস্বাদু দোসা।

13344812_1203672226319029_1962445887635978524_n

উপকরনঃ
► আতব চাউল – ৩ কাপ
► মাসকলাই এর ডাল – ১ কাপ
► চিড়া – ১/২ কাপ (অপশনাল , না দিলেও সমস্যা নেই)
► মেথি – দেড় চা চামচ
► লবন – পরিমানমতো
► কাঁচামরিচ বাটা – ২ চা চামচ
► রসুন বাটা – দেড় চা চামচ
► তেল – পরিমানমতো

প্রনালীঃ
► চাউল, মাসকলাই এর ডাল, মেথি, চিড়া আলাদা আলাদা বাটিতে পরিমানমতো পানিতে ৭/৮ ঘন্টা ভিজিয়ে রাখুন।

► এবার সব উপকরন একসাথে অথবা আলাদা (আলাদা হলে ভালো হয়, মেথি যেহেতু অল্প তাই মেথি ডালের সাথে ) অল্প পানিতে ব্লেন্ড করে ঘন তরল মিশ্রন তৈরী করুন।

► বেশী পানি দিয়ে মিশ্রন বেশী পাতলা করে ফেললে দোসা ভালো হবেনা। এবার মিশ্রনের সাথে লবন, কাঁচামরিচ বাটা, রসুন বাটা মিশিয়ে নিন।

► একটা নন স্টিক তাওয়া চুলায় দিয়ে তাতে অল্প তেল ব্রাশ করে নিন, একদম অল্প শুধু তাওয়াকে গ্রীজ করার জন্য যতটুকু লাগে ততটুকু।

► তাওয়া অল্প গরম হলে গোল চামচ দিয়ে পরিমানমতো মিশ্রন নিয়ে তাওয়ার মাঝখানে দিয়ে দ্রুত চামচ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে একদম পাতলা ও গোল শেপ করে নিন। এবার মিশ্রনের সাইড দিয়ে অল্প অল্প তেল ছড়িয়ে দিন, চুলার আচ অল্প থাকবে, কিন্তু ঢাকনা দিবেন না, তাতে দোসার ক্রিসপি ভাব টা কমে যাবে,

► দোসার নিচের অংশ সোনালী বর্নের হয়ে তাওয়া থেকে আলগা হয়ে এলে সাবধানে তুলে ফেলুন, ও পছন্দমত চাটনি দিয়ে পরিবেশন করুন।

► এভাবে প্রতিটা দোসা বানান। মনে রাখবেন তাওয়া যেন কোনভাবেই বেশী গরম না হয়ে যায়, যদি গরম হয়ে যায় সেক্ষেত্রে একটু পানি দিয়ে মুছে দিবেন, অতিরিক্ত গরম হয়ে গেলে সরাসরি ট্যাপের পানির নিচে দিয়ে ঠান্ডা করে নিবেন ও পুনরায় তেল গ্রীজ করে শুরু করবেন।

গরম গরম দোসা সাম্বার, আচার বা দই দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বিঃ দ্রঃ প্রতিদিন প্রয়োজনীয় সকল স্বাস্থ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেজ স্বাস্থ্য সেবা ।। Health Tips এ লাইক দিন! 

Check Also

সুস্বাদু বাটার চিকেন এবং গার্লিক নান এর রেসিপি

রুটি দিয়ে খান মুরগির মজাদার পদ। বাটার চিকেন এবং গার্লিক নান এর কথা শুনলে সবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *