Breaking News
Home > রেসিপি > মজাদার ৪টি কাবাব ও রুটির রেসিপি

মজাদার ৪টি কাবাব ও রুটির রেসিপি

মাংসের নানা ধরনের রেজালার সঙ্গে কাবাব রুটিও বেশ জনপ্রিয়। বিশেষ করে রাতের খাবারের আয়োজনে এ ধরনের পদ যোগ করে ভিন্নমাত্রা।
আজ আপনাদের জন্য থাকছে ৪টি মজাদার কাবাব ও ৪টি সুস্বাদু রুটির রেসিপি।

শিক কাবাব
উপকরণ :গরুর মাংস আধা কেজি চার কোনা করে কাটা, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, ধনে আধা চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, বেসন ১ টেবিল চামচ, পেঁপে বাটা/সয়াসস ২ টেবিল চামচ, কাবাব মসলা ১ চা চামচ, সরিষার তেল আধা টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ, জর্দার রঙ সামান্য, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি :মাংস কেটে হ্যামার দিয়ে ছেঁচে ধুয়ে নিতে হবে। পরে সব উপকরণ দিয়ে মেখে রাখতে হবে ৩-৪ ঘণ্টা। এবার কাঁথাফোঁড়ের মতো গেঁথে নেবেন শিকের ভেতর। যদি ওভেন বা ফ্রাইপ্যানে করেন তাহলে কাবাব কাঠিতে গাঁথবেন। এবার কয়লার আগুনে ঝলসে নিন ২০-২৫ মিনিট। মাঝে মধ্যে শিক কাবাব মাখানো ঝোল থাকলে ওই ঝোলের তেল ব্রাশ করবেন কাবাবের গায়ে। পোড়া পোড়া হলে নামাবেন। যদি ওভেনে করেন তাতে ১৬০ ডিগ্রি তাপে ৩০-৪০ মিনিট লাগবে। মাঝে একবার উল্টে দিতে হবে। পরে তেল ব্রাশ করবেন। হয়ে গেলে চুলায় ছেঁকে সরিষার তেল ব্রাশ করবেন পরিবেশনের আগে।

kabab

নান রুটি
উপকরণ :ময়দা ৪ কাপ (১০-১২টি রুটি), ইস্ট ৪ চা চামচ, লবণ ১ চা চামচ, চিনি ৪ টেবিল চামচ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, ঘি বা সাদা তেল ১ টেবিল চামচ, পানি প্রয়োজনমতো। সিরাপ আধা কাপ [পানি+১ চা চামচ লবণ= সিরাপ]।
প্রস্তুত প্রণালি :সব উপকরণ মিলিয়ে খামির তৈরি করুন। আধা ঘণ্টা বা ১ ঘণ্টা রাখতে হবে চুলার পাশে। ময়দা ছিটিয়ে রুটি বেলতে হবে এবং ১০-১৫ মিনিট পেপারে বিছিয়ে রাখতে হবে। রুটির এক পিঠে হালকা সিরাপ লাগিয়ে রুটি ছেঁকে নিতে হবে। রুটি তুলে সঙ্গে সঙ্গে হটপটে রাখার আগে ঘি ব্রাশ করতে হবে।
তাওয়া বা ফ্রাইপ্যানে দিয়ে একটু ফোলা ফোলা হলে উঠিয়ে আগুনে ছেঁকে নিলে ভালো হয়।

শামি কাবাব
উপকরণ : গরুর কিমা আধা কেজি, বুটের ডাল ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, দারুচিনি ও এলাচ ৪টি, লবঙ্গ ৪টি, শাহ জিরা ২ চা চামচ, ব্রাউন পেঁয়াজ আধা কাপ, ডিম ১টি, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, কিসমিস ও পনির ১ টেবিল চামচ করে, সাদা তেল ভাজার জন্য, শুকনা মরিচ ৪টি।
প্রস্তুত প্রণালি : হাঁড়িতে কিমা, বুটের ডাল, আদা ও রসুন বাটা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, শাহ জিরা, শুকনা মরিচ একসঙ্গে মিশিয়ে ১ কাপ পানি দিয়ে ঢেকে চুলায় বসাতে হবে। ফুটে উঠলে অল্প আঁচে সিদ্ধ করুন। মাংস সিদ্ধ হলে বেটে নিতে হবে। বাটা মাংসে ডিম, লেবুর রস, ইচ্ছে করলে লেবুর সবুজ খোসা গ্রেট করে ১ চা চামচ দেওয়া যাবে। এখন সব উপকরণ মাখিয়ে তৈরি করে নিতে হবে মজাদার শামি কাবাব।

হাঁড়িয়া কাবাব
উপকরণ :ক গ্রুপ :গরুর মাংস আধা কেজি স্লাইস পিস, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, ধনে ১ চা চামচ, জিরা ও হলুদ বাটা আধা চা চামচ করে, কাবাব মসলা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, টক দই ১ কাপ, লবণ স্বাদমতো, পেঁয়াজ বাটা আধা কাপ, পোস্ত+কিশমিশ বাটা ২ টেবিল চামচ করে, তেল+ঘি আধা কাপ করে।
খ গ্রুপ : গরুর কিমা ১ কাপ ব্লেন্ড করা, আদা ও রসুন ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, লবণ স্বাদমতো, কাবাব মসলা আধা চা চামচ, ঘি ও কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ করে, টেস্টিং সল্ট আধা চা চামচ, ডিম ফেটানো ১টি। খ গ্রুপের সব উপকরণ একসঙ্গে মেখে গোল গোল কোপ্তা বা কাবাব বানিয়ে নিতে হবে।
প্রস্তুত প্রণালি :ক গ্রুপের জন্য পাত্র চুলায় বসিয়ে তেল ও ঘি দিয়ে পেঁয়াজ বাটা একটু কষিয়ে এবার আদা, রসুন, গরম মসলা, ধনে, জিরা, হলুদ, লবণ, মরিচের গুঁড়া দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার মাংস নাড়াচাড়া করে কিছুক্ষণ কষাবেন টকদই দিয়ে। ৫-৭ মিনিট ঢেকে কষাবেন। ১ কাপ পানি দিয়ে ঝোল তৈরি কোপ্তা ছেড়ে দিন। আরও কিছু সময় রান্না করে কিসমিস ও পোস্তাদানা বাটা দিয়ে ভালো করে মিলিয়ে কিছুক্ষণ রান্না করবেন। অন্য একটি পাত্রে সামান্য তেল ও ঘি দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিন। আস্ত শুকনা মরিচ দিন। বাদামি লাল হলে পাত্রে উঠিয়ে ওই তেলে মাংস ছেড়ে দিন। ৫-৬ মিনিট কষাবেন। এবার বেরেস্তা শুকনা মরিচ ভাজা মাংসের ওপর ছিটিয়ে নামান। তৈরি হয়ে গেল মজাদার হাঁড়িয়া কাবাব।

চাপাতি রুটি
উপকরণ : ময়দা ২ কাপ, লবণ আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, ঘি ব্রাশের জন্য, পানি প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালি : সব উপকরণ দিয়ে মোটামুটি শক্ত খামির করে ২ ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। এবার ছোট গোল করে বেলে প্রথমটির ওপর ঘি ব্রাশ করে একটু ময়দা ছিটিয়ে দ্বিতীয়টি বসাবেন। এভাবে ১০ মিনিট আবার রেখে দেবেন। তারপর ময়দা ছিটিয়ে বেলতে হবে। পাতলা করে রুটি ছেঁকে এবার ঘি ব্রাশ করবেন। তারপর ভাঁজ খুলে ফেলে তিন কোনা করে ভাঁজ দেবেন। হটপটে ভরে গরম গরম কাবাব বা মাংস কারি দিয়ে পরিবেশন করুন।

বসনাই রুটি
উপকরণ : ময়দা ৪ কাপ, ইস্ট ৪ চা চামচ, চিনি সিকি কাপ, লবণ ১ চা চামচ, ডিম একটি, পানি পরিমাণমতো, তেল ভাজার জন্য।
প্রস্তুতি প্রণালি : সব উপকরণ একসঙ্গে ময়ান দিয়ে খামির করতে হবে। হালকা গরম পানি দিয়ে খুব ভালো করে মাখাতে হবে। এবার ডো ঢেকে রাখতে হবে। ফুলে উঠলে ডবল হয়ে যাবে (খামির যা ছিল তার ডবল)। এবার রুটি বানিয়ে ১০-১২ মিনিট রেখে দেবেন। রুটি হালকা অথবা ডুবো তেলে সাদা সাদা করে ভাজুন। নামিয়ে ঘি ব্রাশ করে হটপটে রেখে কাবাব দিয়ে গরম গরম পরিবেশন করা যাবে।

আলু পরোটা
উপকরণ : ময়দা ২ কাপ, লবণ আধা চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, সাদা তেল কোয়ার্টার কাপ, পানি প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালি : সব উপকরণ একসঙ্গে শক্ত করে মাখিয়ে ঢাকনা দিয়ে আধা ঘণ্টা রেখে দিতে হবে। পরে ৮ ভাগ করে আলু মিশ্রণ ভরে পরোটা বানিয়ে ফ্রাইপ্যানে তেল বা ঘি দিয়ে ভাজতে হবে।

নার্গিসি কাবাব
উপকরণ : কিমা (গরু) কাঁচা মিহি ১ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, ডিম তিনটি, পেঁয়াজ কুচি মিহি ১ টেবিল চামচ, মরিচগুঁড়া আধা চা চামচ, সয়াসস ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, চিনি আধা চা চামচ, ধনেপাতা ও পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ করে, সাদা তেল ভাজার জন্য, বিস্কুটের গুঁড়া প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালি : তেল, ডিম ও বিস্কুটের গুঁড়া ছাড়া সব উপকরণ চটকে মেখে নিতে হবে। এবার সেদ্ধ ডিমের ওপর কিমা দিয়ে কাবাব বানিয়ে ফেটানো ডিমের ওপর বিস্কুটের গুঁড়া গড়িয়ে নরমাল ফ্রিজে আধা ঘণ্টা রাখতে হবে। এবার ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে। দু’ভাগ করে পরিবেশন করতে হবে। তৈরি হয়ে গেল মজাদার নার্গিসি কাবাব।

Check Also

amitumi_butter-naan-grlic-chicken

সুস্বাদু বাটার চিকেন এবং গার্লিক নান এর রেসিপি

রুটি দিয়ে খান মুরগির মজাদার পদ। বাটার চিকেন এবং গার্লিক নান এর কথা শুনলে সবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *