Breaking News
Home > রেসিপি > শাহী জর্দা রেসিপি

শাহী জর্দা রেসিপি

ঝাল খাবার খাওয়ার পর কিছু মিষ্টি খাবার খাওয়া আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। ইসলাম ধর্মে এটি সুন্নত ধরা হয়। ঈদ উৎসবে ঝাল খাবারের পর এবং সকলের একটু হলেও মিষ্টি মুখের প্রয়োজন হয়। চলুন ঝটপট শিখে নেই ‘শাহী জর্দা’ রান্না।
jarda
উপকরন: বাসমতী চাল এক কাপ, চিনি ১/২ কাপ অথবা স্বাদ অনুযায়ী, কমলা রঙের ফুড কালার ১/৪ চা চামচ (দুটেবিল চামচ পানির সঙ্গে মেশান), ঘি দুই টেবিল চামচ, কিসমিস ১০/১২ টি, এলাচ দু টুকরা, দারুচিনি এক টুকরা, লবঙ্গ দু টুকরা, তেজপাতা দুইটি, কাঠবাদাম কুচি দুটেবিল চামচ, পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ, ছোটো আকারের মিষ্টি ইচ্ছে মতো (বড় মিষ্টি কেটে টুকরো করে দিতে পারেন), মোরব্বা কুচি।প্রস্তুত প্রণালি: প্রথমে বাসমতী চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি প্যানে ৪/৫ কাপ পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে ধোয়া চাল দিয়ে ভাতের মতো রান্না করুন। চাল ফুটে উঠলে চুলা থেকে নামানোর আগে ফুড কালার দিয়ে ভালো করে মিশিয়ে কমলা রঙ তৈরি করে নিন।বাসমতী চালের ভাত পানি ছেঁকে নিয়ে ঠাণ্ডা পানি ঢেলে দিন যাতে ভাতগুলো ঝরঝরে হয়ে যায়।

এবার একটি পাত্র চুলায় বসিয়ে ঘি দিয়ে গরম করে এতে এলাচ, দারুচিনি, কিসমিস, লবঙ্গ, তেজপাতা এবং এক টেবিল চামচ কাঠবাদাম কুঁচি দিয়ে অল্প কিছুক্ষণ নেড়ে নিন।

এরপর এতে ছেঁকে রাখা ভাত দিয়ে নাড়ুন। খানিকক্ষণ নেড়ে নিয়ে চিনি দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মৃদু আঁচে চুলার ওপর রেখে ১৫ মিনিট রান্না করতে থাকুন। মাঝে মাঝে নেড়ে দিন এবং লক্ষ্য রাখুন যাতে নিচে লেগে না যায়।

১৫ মিনিট পর ঢাকনা খুলে কিছুক্ষণ চুলার আঁচেই রেখে দিন এতে আঠাল ভাব চলে যাবে।

এরপর চুলা থেকে নামিয়ে কাঠবাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, মোরব্বা এবং ছোটো মিষ্টি বা টুকরো করা মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রূপচর্চা ও স্বাস্থ্য বিষয়ক যে কোন তথ্যের জন্য আমাদের পেজ স্বাস্থ্য সেবা ।। Health Tips এ লাইক দিয়ে এক্টিভ থাকুন।

Check Also

যে উপকারী মসলাগুলো কমায় ক্যান্সারের ঝুঁকি!

ক্যান্সারের মতো মারাত্মক মরণব্যধির কথা আমাদের কারোরই অজানা নেই। আজ পর্যন্ত প্রতিষেধক তৈরি না হওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *