Breaking News
Home > রেসিপি > গ্যাসের চুলায় খুব সহজে তৈরি করুন মজাদার পুডিং

গ্যাসের চুলায় খুব সহজে তৈরি করুন মজাদার পুডিং

পুডিং ডেজার্ট হিসেবে সকলেরই বেশ পছন্দের। তবে শুধু ডেজার্ট হিসেবেই নয় পুডিং নাস্তা হিসেবেও বেশ সুস্বাদু অনেক খাবার। সকালে বা বিকেলে ১ পিস পুডিং যেমন স্বাদের দিকে নজর রাখে তেমনই নজর রাখে স্বাস্থ্যের দিকেও। ওভেন না থাকলেও গ্যাসের চুলাতেই অনেক সহজে বানিয়ে নেয়া যায় পুডিং। জানতে চান কীভাবে? চলুন তবে দেখে নেয়া যাক বিডি রান্নাঘরের দেওয়া রেসিপিটি।

puding-702x336

উপকরণ

– পৌনে ১ লিটার দুধ
– চিনি নিজের পছন্দমতো
– ৪ টি ডিম
– আধা টেবিল চামচ ঘি বা মাখন গলিয়ে নেয়া

পদ্ধতি

ফুল ক্রিম দুধ নিয়ে প্যানে জ্বাল দিয়ে অর্ধেক পরিমাণে করে ফেলুন এবং নামিয়ে ঠাণ্ডা হতে দিন।একটি বাটিতে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে এতে চিনি দিয়ে ফেটাতে থাকুন। খুব ভালো করে ফেটানো হয়ে গেলে এতে দিন ঘি বা মাখন। আরও খানিকক্ষণ ফেটিয়ে নিন।

একটি পুডিং বাটি অথবা আপনি যেটাতে পুডিং বানাতে চান সেই বাটি নিয়ে কিছু চিনি তলায় ছড়িয়ে দিন। প্রায় ১ চা চামচ পরিমান চিনি বাটিতে ছড়িয়ে কয়েক চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন।চিনি গলে মিশে শিরা তৈরি হয়ে লাল হয়ে ক্যারামেলের মতো তৈরি হয়ে যাবে। বাটিতে ক্যারামেল বসে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন বাটিটি।

এবার ডিম-চিনির মিশ্রনে ঠাণ্ডা হয়ে যাওয়া দুধ ঢেলে ভালো করে মিশিয়ে নিন। মনে রাখবেন যদি দুধ সামান্য গরম থাকে তবে ডিমকে জমাট করে ফেলবে। তাই দুধ খুব ঠান্ডা করে নিয়েই মেশাতে হবে। এরপর ঠাণ্ডা হয়ে যাওয়া পুডিং বাটিতে পুরো মিশ্রণটি ঢেলে দিন।

একটি বড় সসপ্যান ধরণের পাত্র চুলায়। এর ঠিক মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে দিন। এতে দিন ১/৪ অংশ পানি। পুডিংয়ের বাটিটি স্ট্যান্ডের উপর বসিয়ে ঢেকে দিন। সসপ্যান ধরণের পাত্রটিও ভালো করে ঢেকে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এখন আগুন জ্বালিয়ে পানি জ্বাল করতে থাকুন।

২০-২৫ মিনিটের মধ্যেই পুডিং হয়ে যাবে, তাই সতর্ক থাকুন। চুলা থেকে নামানোর আগে একটি কাঠি দিয়ে পুডিং ঠিকমতো হয়েছে কিনা পরীক্ষা করে নিন।এরপর পুডিংএর বাটি একটু ঠাণ্ডা হলে একটি ছড়ানো প্লেটে উল্টো করে দিন। এতে পুডিংয়ের ক্যারামেল অংশটি উপরে আসবে। ব্যস, এবার মজা নিন সুস্বাদু পুডিংয়ের।

* চাইলে ছোটো ছোটো বাটিতে অল্প করে মিশ্রন ঢেলে তৈরি করে নিতে পারেন মিনি পুডিং।

বিঃ দ্রঃ প্রতিদিন প্রয়োজনীয় সকল স্বাস্থ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেজ স্বাস্থ্য সেবা ।। Health Tips এ লাইক দিন! 

Check Also

সুস্বাদু বাটার চিকেন এবং গার্লিক নান এর রেসিপি

রুটি দিয়ে খান মুরগির মজাদার পদ। বাটার চিকেন এবং গার্লিক নান এর কথা শুনলে সবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *